1. কবিতার নাম কী?
a) ভারতবর্ষ
b) আফ্রিকা
c) সভ্যতা
d) পৃথিবী
উত্তর: b) আফ্রিকা
2. স্রষ্টা কেন নিজের প্রতি অসন্তুষ্ট ছিলেন?
a) আফ্রিকাকে বিধ্বস্ত করার জন্য
b) নতুন সৃষ্টি বারবার ধ্বংস হওয়ার জন্য
c) লোহার হাতকড়ি তৈরি করার জন্য
d) বনস্পতি রোপণ করার জন্য
উত্তর: b) নতুন সৃষ্টি বারবার ধ্বংস হওয়ার জন্য
3. কবিতায় ‘লোহার হাতকড়ি’ কার ইঙ্গিত দেয়?
a) আফ্রিকার মুক্তির
b) দাসত্বের
c) সভ্যতার
d) বনস্পতি রক্ষার
উত্তর: b) দাসত্বের
4. ‘কালো ঘোমটার নীচে’ কোন বিষয়টি আড়ালে ছিল?
a) আফ্রিকার প্রকৃতি
b) মানুষের প্রকৃত রূপ
c) সভ্যতার অবস্থা
d) রুদ্র সমুদ্রের হাত
উত্তর: b) মানুষের প্রকৃত রূপ
5. আফ্রিকার সভ্যতার কীভাবে অপমান করা হয়েছিল?
a) বন ধ্বংসের মাধ্যমে
b) দাসত্বের চিহ্ন এঁকে দিয়ে
c) যুদ্ধ ঘোষণা করে
d) দেবতাকে অসম্মান করে
উত্তর: b) দাসত্বের চিহ্ন এঁকে দিয়ে
6. ‘সভ্যের বর্বর লোভ’ কবিতায় কী নির্দেশ করে?
a) আফ্রিকার প্রতি ভালোবাসা
b) দাস প্রথার নির্মমতা
c) প্রকৃতির দয়া
d) শিল্পের অগ্রগতি
উত্তর: b) দাস প্রথার নির্মমতা
7. ‘তোমার ভাষাহীন ক্রন্দন’ দ্বারা বোঝানো হয়েছে—
a) আফ্রিকার মানুষের অব্যক্ত কষ্ট
b) প্রকৃতির বিপর্যয়
c) সভ্যতার সঙ্কট
d) দেবতার আরাধনা
উত্তর: a) আফ্রিকার মানুষের অব্যক্ত কষ্ট
8. কবিতায় ‘প্রদোষকাল’ কোন সময়কে নির্দেশ করে?
a) নতুন যুগ
b) সৃষ্টির শুরুর সময়
c) সভ্যতার সংকটের সময়
d) সন্ধ্যার সূচনা
উত্তর: c) সভ্যতার সংকটের সময়
9. ‘ক্ষমা করো’—এই শব্দগুলোর অর্থ কী?
a) সৃষ্টিকে ধ্বংস করা
b) সভ্যতার ভুল স্বীকার করা
c) দাসত্বকে সমর্থন করা
d) দেবতাকে ত্যাগ করা
উত্তর: b) সভ্যতার ভুল স্বীকার করা
10. ‘যুগান্তের কবি’ বলতে কাকে বোঝানো হয়েছে?
a) রবীন্দ্রনাথকে
b) ভবিষ্যৎ প্রজন্মকে
c) আফ্রিকার মানুষকে
d) সভ্যতার নেতৃত্বদানকারীকে
উত্তর: d) সভ্যতার নেতৃত্বদান কারীকে
11. ‘রুদ্র সমুদ্রের বাহু’ কী বোঝায়?
a) প্রকৃতির উচ্ছৃঙ্খল শক্তি
b) সভ্যতার বিকাশ
c) মানুষের সৌন্দর্য
d) আফ্রিকার শান্তি
উত্তর: a) প্রকৃতির উচ্ছৃঙ্খল শক্তি
12. ‘অন্তঃপুরে’ শব্দটি কোন ভাব প্রকাশ করে?
a) মুক্তির
b) গোপনতার
c) শক্তির
d) আঘাতের
উত্তর: b) গোপনতার
13. ‘বিদ্রূপ করছিলে ভীষণকে’—এতে কী বোঝানো হয়েছে?
a) আফ্রিকার লোকসংস্কৃতির সাহস
b) প্রকৃতির প্রতিশোধ
c) সভ্যতার অগ্রগতি
d) দাসত্বের অবসান
উত্তর: a) আফ্রিকার লোকসংস্কৃতির সাহস
14. কবিতায় ‘সভ্যতার বর্বর লোভ’ কিসের দিকে ইঙ্গিত করে?
a) দাস ব্যবসা
b) যুদ্ধ
c) ধর্মীয় সংঘাত
d) প্রাকৃতিক সম্পদের অপচয়
উত্তর: a) দাস ব্যবসা
15. ‘দস্যু-পায়ের কাঁটা-মারা জুতো’ কী প্রকাশ করে?
a) সভ্যতার ন্যায়বিচার
b) শোষণের চিহ্ন
c) দেবতার আরাধনা
d) প্রকৃতির রুদ্ররূপ
উত্তর: b) শোষণের চিহ্ন
16. ‘শিশুরা খেলছিল মায়ের কোলে’—কোন দেশের চিত্র এটি?
a) আফ্রিকা
b) ইউরোপ
c) এশিয়া
d) অস্ট্রেলিয়া
উত্তর: b) ইউরোপ
17. ‘কালো ঘোমটা’ দ্বারা কী বোঝানো হয়েছে?
a) আফ্রিকার প্রাকৃতিক সৌন্দর্য
b) অন্ধকারে ঢাকা মানবজাতি
c) সভ্যতার বিকাশ
d) প্রকৃতির অপূর্ব রূপ
উত্তর: b) অন্ধকারে ঢাকা মানবজাতি
18. ‘আসন্ন সন্ধ্যার শেষ রশ্মিপাতে’ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?
a) নতুন যুগের সূচনা
b) সভ্যতার শেষ অবস্থা
c) প্রাকৃতিক দুর্যোগ
d) আফ্রিকার মুক্তি
উত্তর: b) সভ্যতার শেষ অবস্থা
19. কবিতার মূল বার্তা কী?
a) প্রাকৃতিক সম্পদের রক্ষা
b) সভ্যতার পাপের স্বীকারোক্তি
c) আফ্রিকার উন্নতি
d) যুদ্ধের ভয়াবহতা
উত্তর: b) সভ্যতার পাপের স্বীকারোক্তি
20. ‘স্রষ্টার অধৈর্যে’ শব্দযুগল কী প্রকাশ করে?
a) সৃষ্টির ধ্বংস
b) সৃষ্টির প্রতি অসন্তোষ
c) প্রকৃতির সৌন্দর্য
d) সভ্যতার বিকাশ
উত্তর: b) সৃষ্টির প্রতি অসন্তোষ
21. ‘বনস্পতির নিবিড় পাহারা’ কী বোঝায়?
a) প্রকৃতির রহস্য
b) মানুষের প্রতি সৃষ্টির রক্ষা
c) আফ্রিকার গোপন সৌন্দর্য
d) সভ্যতার ধ্বংস
উত্তর: c) আফ্রিকার গোপন সৌন্দর্য
22. ‘দুর্বোধ সংকেত’ শব্দটি কী প্রকাশ করে?
a) প্রাকৃতিক রহস্য
b) সভ্যতার সংকট
c) যুদ্ধের প্রস্তুতি
d) প্রাচীন সংস্কৃতি
উত্তর: a) প্রাকৃতিক রহস্য
23. ‘ক্ষমা করো’—এই আবেদন কার প্রতি?
a) আফ্রিকার জনগণের প্রতি
b) সভ্যতার প্রতি
c) দেবতার প্রতি
d) প্রকৃতির প্রতি
উত্তর: a) আফ্রিকার জনগণের প্রতি
24. ‘হিংস্র প্রলাপের মধ্যে’ সভ্যতার কী প্রকাশ পায়?
a) উন্নতি
b) পতন
c) নতুন যুগ
d) শৃঙ্খলা
উত্তর: b) পতন
25. কবিতার শেষে কবি কী উপদেশ দিয়েছেন?
a) সভ্যতাকে ধ্বংস করা
b) প্রাকৃতিক সম্পদ রক্ষা করা
c) সভ্যতার পাপের স্বীকারোক্তি করা
d) আফ্রিকার জনগণকে সাহায্য করা
উত্তর: c) সভ্যতার পাপের স্বীকারোক্তি করা
26. ‘কৃপণ আলোর অন্তঃপুরে’ বলতে কী বোঝানো হয়েছে?
a) সূর্যের কিরণ
b) অন্ধকারময় বনাঞ্চল
c) সভ্যতার উজ্জ্বল দিক
d) দাসত্বের নিষ্ঠুরতা
উত্তর: b) অন্ধকারময় বনাঞ্চল
27. কবিতার কোন অংশে প্রাকৃতিক সম্পদের রহস্য বোঝানো হয়েছে?
a) ‘তুমি সংগ্রহ করছিলে দুর্গমের রহস্য’
b) ‘বিদ্রূপ করছিলে ভীষণকে’
c) ‘সভ্যের বর্বর লোভ’
d) ‘ক্ষমা করো’
উত্তর: a) ‘তুমি সংগ্রহ করছিলে দুর্গমের রহস্য’
28. ‘উগ্র ক’রে বিভীষিকার প্রচণ্ড মহিমা’—এই বাক্যে কী ইঙ্গিত করা হয়েছে?
a) আফ্রিকার সাহসী মনোভাব
b) সভ্যতার জয়
c) প্রকৃতির ভয়াবহ রূপ
d) যুদ্ধের প্রস্তুতি
উত্তর: a) আফ্রিকার সাহসী মনোভাব
29. ‘অপমানিত ইতিহাস’ কোন দেশের?
a) এশিয়ার
b) ইউরোপের
c) আফ্রিকার
d) অস্ট্রেলিয়ার
উত্তর: c) আফ্রিকার
30. ‘শঙ্কাকে চাচ্ছিলে হার মানাতে’—এই বাক্যে কার মনোভাব প্রকাশ পেয়েছে?
a) সৃষ্টির
b) আফ্রিকার মানুষের
c) সভ্য সমাজের
d) প্রকৃতির
উত্তর: b) আফ্রিকার মানুষের
31. ‘সভ্যতার শেষ পুণ্যবাণী’ কী হতে পারে?
a) ক্ষমা প্রার্থনা
b) প্রাকৃতিক সম্পদ ধ্বংস
c) দাসত্বের সমর্থন
d) যুদ্ধের ঘোষণা
উত্তর: a) ক্ষমা প্রার্থনা
32. ‘মানহারা মানবী’ দ্বারা কাকে বোঝানো হয়েছে?
a) আফ্রিকার নারী
b) সভ্যতার প্রতীক
c) দাসত্বের শিকার মানবজাতি
d) প্রাকৃতিক সম্পদ
উত্তর: c) দাসত্বের শিকার মানবজাতি
33. ‘হিংস্র প্রলাপ’ কী বোঝায়?
a) আফ্রিকার মানুষের প্রতিরোধ
b) সভ্যতার অসভ্য আচরণ
c) প্রকৃতির রুদ্র রূপ
d) দাসত্বের সমর্থন
উত্তর: b) সভ্যতার অসভ্য আচরণ
34. ‘স্রষ্টার অধৈর্যে ঘন-ঘন মাথা নাড়া’ কী ইঙ্গিত করে?
a) সৃষ্টির প্রতি অসন্তোষ
b) প্রকৃতির প্রতিশোধ
c) সভ্যতার বিকাশ
d) যুদ্ধের ঘোষণা
উত্তর: a) সৃষ্টির প্রতি অসন্তোষ
35. ‘গুপ্ত গহ্বর থেকে পশুরা বেরিয়ে এল’ কী প্রকাশ করে?
a) সভ্যতার ভণ্ডামি
b) প্রাকৃতিক দুর্যোগ
c) মানুষের অমানবিকতা
d) যুদ্ধের প্রস্তুতি
উত্তর: c) মানুষের অমানবিকতা
36. ‘সভ্যতার গর্বে যারা অন্ধ’—এই বাক্যটি কাদের প্রতি ইঙ্গিত করে?
a) ইউরোপীয় শাসকদের
b) আফ্রিকার জনগণকে
c) প্রাচীন যুগের মানুষকে
d) দেবতার উপাসকদের
উত্তর: a) ইউরোপীয় শাসকদের
37. ‘নেকড়ের চেয়ে তীক্ষ্ম’—এটি কী প্রকাশ করে?
a) দাস ব্যবসায়ীদের নির্মমতা
b) আফ্রিকার পশুদের ভয়াবহতা
c) প্রকৃতির রুদ্ররূপ
d) মানুষের বুদ্ধিমত্তা
উত্তর: a) দাস ব্যবসায়ীদের নির্মমতা
38. ‘সমুদ্রপারে তাদের পাড়ায় পাড়ায়’—এটি কোন দেশের বর্ণনা?
a) এশিয়ার
b) আফ্রিকার
c) ইউরোপের
d) লাতিন আমেরিকার
উত্তর: c) ইউরোপের
39. কবিতায় ‘দেবতার নামে পূজার ঘণ্টা’ কোন সমাজের প্রতীক?
a) আফ্রিকান
b) ইউরোপীয়
c) এশীয়
d) অস্ট্রেলীয়
উত্তর: b) ইউরোপীয়
40. কবিতার শেষে কবি কী করতে বলেছেন?
a) ক্ষমা প্রার্থনা
b) যুদ্ধ ঘোষণা
c) দাস প্রথার সমর্থন
d) প্রকৃতির ধ্বংস
উত্তর: a) ক্ষমা প্রার্থনা
41. ‘জাদু মন্ত্র’ বলতে কী বোঝানো হয়েছে?
a) প্রাকৃতিক শক্তি
b) মানবীয় ক্ষমতা
c) ধর্মীয় রীতি
d) বিজ্ঞান
উত্তর: a) প্রাকৃতিক শক্তি
42. ‘শঙ্কা’ কীসের প্রতীক?
a) ভয়
b) দাসত্ব
c) মুক্তি
d) সৃষ্টির আনন্দ
উত্তর: a) ভয়
43. ‘তাণ্ডবের দুন্দুভিনিনাদ’ কী নির্দেশ করে?
a) যুদ্ধের আহ্বান
b) সৃষ্টির সঙ্গীত
c) প্রকৃতির শক্তি
d) সভ্যতার প্রলয়
উত্তর: c) প্রকৃতির শক্তি
44. ‘অপরিচিত ছিল তোমার মানবরূপ’ কোন অবস্থার কথা বলে?
a) আফ্রিকার গোপন সৌন্দর্যের
b) মানুষের নিষ্ঠুরতার
c) প্রকৃতির ভয়াবহতার
d) সভ্যতার সৌন্দর্যের
উত্তর: a) আফ্রিকার গোপন সৌন্দর্যের
45. ‘সভ্যের বর্বর লোভ’ কী ধ্বংস করেছে?
a) মানবতার মর্যাদা
b) প্রকৃতির সম্পদ
c) ধর্মীয় বিশ্বাস
d) যুদ্ধের সম্ভাবনা
উত্তর: a) মানবতার মর্যাদা
46. ‘ভাষাহীন ক্রন্দন’ কী প্রকাশ করে?
a) দাসদের মনের অব্যক্ত কষ্ট
b) সভ্য সমাজের অনুশোচনা
c) প্রকৃতির প্রতিশোধ
d) দেবতার করুণা
উত্তর: a) দাসদের মনের অব্যক্ত কষ্ট
47. ‘বীভৎস কাদার পিণ্ড’ কী প্রতীকী?
a) শোষণের চিহ্ন
b) আফ্রিকার প্রাকৃতিক সম্পদ
c) সভ্যতার অগ্রগতি
d) মানুষের একতা
উত্তর: a) শোষণের চিহ্ন
48. ‘মন্দিরে বাজছিল পূজার ঘণ্টা’ কোন দ্বন্দ্বকে তুলে ধরে?
a) ধর্ম ও শোষণ
b) সভ্যতা ও অরণ্য
c) যুদ্ধ ও শান্তি
d) দেবতা ও মানুষ
উত্তর: a) ধর্ম ও শোষণ
49. ‘শিশুরা খেলছিল মায়ের কোলে’ কী ইঙ্গিত করে?
a) মানবিক জীবনের সরলতা
b) সভ্যতার নিষ্ঠুরতা
c) প্রাকৃতিক শক্তি
d) আফ্রিকার মানুষের ব্যথা
উত্তর: a) মানবিক জীবনের সরলতা
50. কবিতায় ‘মানহারা মানবী’ কে?
a) সভ্যতার প্রতীক
b) আফ্রিকার শোষিত মানুষ
c) দেবতার প্রতীক
d) প্রকৃতির রূপ
উত্তর: b) আফ্রিকার শোষিত মানুষ
51. ‘এসো যুগান্তের কবি’—এই আহ্বান কার প্রতি?
a) ভবিষ্যৎ প্রজন্মের প্রতি
b) রবীন্দ্রনাথের প্রতি
c) আফ্রিকার মানুষের প্রতি
d) প্রাকৃতিক শক্তির প্রতি
উত্তর: a) ভবিষ্যৎ প্রজন্মের প্রতি
52. ‘রুদ্র সমুদ্রের বাহু’ কী করেছিল?
a) ধ্বংস করেছিল
b) সৃষ্টি করেছিল
c) রক্ষা করেছিল
d) উদ্দীপ্ত করেছিল
উত্তর: a) ধ্বংস করেছিল
53. ‘তোমার সূর্যহারা অরণ্যের চেয়ে’—এতে কী প্রকাশিত হয়েছে?
a) আফ্রিকার বনের গোপনীয়তা
b) সভ্যতার অন্ধকার দিক
c) প্রকৃতির রুদ্ররূপ
d) মানুষের করুণা
উত্তর: b) সভ্যতার অন্ধকার দিক
54. ‘ক্ষমা করো’—এটি কার প্রতি আবেদন?
a) মানবতার প্রতি
b) প্রকৃতির প্রতি
c) আফ্রিকার জনগণের প্রতি
d) দেবতার প্রতি
উত্তর: c) আফ্রিকার জনগণের প্রতি
55. ‘সভ্যতার শেষ পুণ্যবাণী’ কী হতে পারে?
a) যুদ্ধ বন্ধ করা
b) প্রকৃতির প্রতি সম্মান
c) দাসত্বের পাপের স্বীকারোক্তি
d) আফ্রিকার উন্নতি
উত্তর: c) দাসত্বের পাপের স্বীকারোক্তি