বিভাব (নাটক) শম্ভু মিশ্র
উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর
১. শম্ভু মিত্রের বহুরূপী নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠা হয়েছিল-
ক) ১৯৪৩ খ্রিস্টাব্দে
খ) ১৯৪৪ খ্রিস্টাব্দে
গ) ১৯৪৮ খ্রিস্টাব্দে
ঘ) ১৯৫২ খ্রিস্টাব্দে
উত্তর:-১৯৪৮ খ্রিস্টাব্দে
২.’বহুরূপী’ প্রযোজিত প্রথম নাটক-
ক)চার অধ্যায়
খ)উলুখাগড়া
গ)রক্তকরবী
ঘ) পুতুল খেলা
উত্তর:-উলুখাগড়া
৩. ‘বহুরূপী’ নাট্যগোষ্ঠী গড়ে তোলার মূল পৃষ্ঠপোষক ছিলেন কে?
ক) বিজন ভট্টাচার্য
খ) অজিতেশ বন্দ্যোপাধ্যায়
গ) মনোরঞ্জন ভট্টাচার্য
ঘ) তুলসী লাহিড়ি
উত্তর:-মনোরঞ্জন ভট্টাচার্য
৪. শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকটি রচিত হয় কত খ্রিস্টাব্দে।
ক) ১৯৪৬
খ) ১৯৪৮
গ) ১৯৫১
ঘ) ১৯৬৫
উত্তর:-১৯৫১
৫. ‘বিভাব’ নাটকটি প্রথম অভিনীত হয় কত খ্রিস্টাব্দে?
ক) ১৯৪৮
খ) ১৯৫১
গ) ১৯৫৬
ঘ) ১৯৭৩
উত্তর:- ১৯৫১
৬. ‘বিভাব’ নাটকটি প্রথম প্রকাশিত হয় কত খ্রিস্টাব্দে।
ক)১৯৪৮
খ)১৯৫১
গ)১৯৫৬
ঘ)১৯৭৩
উত্তর:-১৯৭৩
৭. ‘বিভাব’ নাটকটির প্রধান চরিত্রের সংখ্যা হল-
ক) দুই
খ) তিন
গ) পাঁচ
ঘ) সাত
উত্তর:-তিন
৮. ‘বিভাব’ নাটকটি হল একটি-
ক)একাঙ্কিকা
খ)যাত্রাপালা
গ)পঞ্চঙ্ক
ঘ)পূর্ণাঙ্গ নাটক
উত্তর:-একাঙ্কিকা
৯. শম্ভু মিত্র, অমর গাঙ্গুলি কোন্ নাট্যদলের সদস্য ছিলেন।
ক) নান্দীকার
খ) নান্দীমুখ
গ) পঞ্চম বৈদিক
ঘ) বহুরূপী
উত্তর:-বহুরূপী
১০. ‘বিভাব’ নাটকে ‘বৌদি’ হলেন-
ক) শোভা সেন
খ) তৃপ্তি মিত্র
গ) চিত্রা সেন
ঘ) শাঁওলি মিত্র
উত্তর:-তৃপ্তি মিত্র
১১.”পরদা খুললে দেখা যায়…।
ক) মঞ্চ ফাঁকা
খ) মঞ্চ সম্পূর্ণ ফাঁকা
গ) মঞ্চ অন্ধকার
ঘ) মঞ্চে নায়ক দাঁড়িয়ে আছে
উত্তর:-মঞ্চ সম্পূর্ণ ফাঁকা
১২. ‘বিভাব’ নাটকের নামকরণের ভিত্তি-
ক)পুরোনো নাটাশাস্ত্র
খ)শম্ভু মিত্রের ইচ্ছা
গ)বিজন ভট্টাচার্যের পরামর্শ
ঘ) নাট্যদলের সমবেত সিদ্ধান্ত
উওর:-পুরোনো নাটাশাস্ত্র
১৩.আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত…”-
ক) স্বভাব নাটক
খ) বিভাব নাটক
গ) অভাব নাটক
ঘ)ভাব নাটক
উত্তর:-অভাব নাটক
১৪.”আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ‘অভাব নাটক’।”-কারণ-
ক) এ নাটকের জন্ম দুরন্ত অভাব থেকে
খ) এ নাটকে অর্থাভাব দেখানো হয়েছে
গ)এ নাটকে চরিত্র-সংখ্যার অভাব রয়েছে
ঘ)এ নাটকে অভিনয়-উপকরণের অভাব রয়েছে
উত্তর:-এ নাটকের জন্ম দুরন্ত অভাব থেকে
১৫.সরকারের পেয়াদা কীসের লক্ষ্যে নাট্যদলের কাছে আসে?
ক) নিমন্ত্রণপত্র নিতে
খ) অনুমতিপত্র দিতে
গ) খাজনা আদায় করতে
ঘ) সংবর্ধনা জানাতে
উত্তর:-খাজনা আদায় করতে
১৬.’বিভাব’ নাটকটি কোন্ বিশেষ অভিনয় রীতির জন্য বিশিষ্ট?
ক) মূকাভিনয়
খ) নাট্য-চরিত্রদের দেহভঙ্গির ব্যবহার
গ) আড়ম্বরপূর্ণ মঞ্চসজ্জা
ঘ) আলোর ব্যবহার
উত্তর:-নাট্য-চরিত্রদের দেহভঙ্গির ব্যবহার
১৭. তাই অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি।”-এই প্যাঁচ হল-
ক) জনমত গঠন
খ) নিজস্ব নাট্যমঞ্চ তৈরি
গ) ভঙ্গিনির্ভর নতুন নাট্যরীতি প্রয়োগ
ঘ) নাটকের অভিনয় বন্ধ রাখা
উত্তর:-ভঙ্গিনির্ভর নতুন নাট্যরীতি প্রয়োগ
১৮.এক পুরোনো নাটকে দেখি লেখা আছে…।”-
ক) উড়ে
খ) তামিল
গ) বাংলা
ঘ) মারাঠি
উত্তর:-বাংলা
১৯. “এক পুরোনো বাংলা নাটকে দেখি লেখা আছে…।”কী?
ক) রাজা ও প্রজা রথারোহণম নাটয়তি
খ) রাজা রথারোহণম
গ) রাজা রথারোহণম নাটয়তি
ঘ) রথারোহণম নাটয়তি
উত্তর:-রাজা রথারোহণম নাটয়তি
২০. “রাজা রথারোহণম নাটয়তি।”-এর অর্থ-
ক) রাজা রথে আরোহণ করলেন
খ) রাজা রথ থেকে নামলেন
গ) রাজা রথে আরোহণ করার ভঙ্গি করলেন
ঘ) রাজা রথে চড়ে যুদ্ধযাত্রা করলেন
উত্তর:-রাজা রথে আরোহণ করার ভঙ্গি করলেন
২১.তমে ঘোড়া নেইকরি চঞ্চল খবর নেই আসিবি।”-এ কথা রাজা বলেছিলেন-
ক) মন্ত্রীকে
খ) সেনাপতিকে
গ) দূতকে
ঘ) অভিনেতাকে
উত্তর:-দূতকে
২২ .তমে ঘোড়া নেইকরি চঞ্চল খবর নেই আসিবি।”-এটি কোন ভাষা?
ক) বাংলা
খ) অসমিয়া
গ) হিন্দি
ঘ) ওড়িয়া
উত্তর:-ওড়িয়া
২৩. একটি ছড়িকে দু-পায়ের মধ্যে ধরে ঘোড়ায় চড়া বোঝানো হয় কোথায়?
ক) উড়িয়া নাটকে
খ) উড়িয়া যাত্রায়
গ) অসমিয়া নাটকে
ঘ) ছৌ নৃত্যে
উত্তর:-উড়িয়া যাত্রায়
২৪.শম্ভু মিত্র ‘বিভাব’ নাটকে যে তামাশা দেখেছিলেন বলে উল্লেখ করেছেন তা ছিল-
ক) উড়িয়া তামাশা
খ) মারাঠি তামাশা
গ) রাজস্থানি তামাশা
ঘ) অসমিয়া তামাশা
উত্তর:-মারাঠি তামাশা
২৫.অনেক কাকুতি মিনতি করল”-কে, কার কাছে কাকুতিমিনতি করেছিল?
ক) চাষি জমিদারের কাছে
খ) চাষি রাজার কাছে
গ) প্রজা জমিদারের কাছে
ঘ) পুরোহিত রাজার কাছে
উত্তর:-চাষি জমিদারের কাছে
২৬. “এদিকে যে অভিনেতা জমিদার সেজে এতক্ষণ গর্জন করছিল,”এরপর সে কী সেজেছিল?
ক)চাষি
খ)রাজা
গ)চাকর
ঘ)পুরুত
উত্তর:-পুরুত
২৭. “এ শহরে সব কত কত ইংরিজি জানা লোক”-তারা যা করে-
ক)ইংরেজি নভেল পড়ে
খ)বিলিতি বায়োস্কোপ দেখে
গ)ফিটন গাড়ি চাপে
ঘ)সভায় বক্তৃতা দেয়
উত্তর:- বিলিতি বায়োস্কোপ দেখে
২৮. “এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম।”-সাহেবের নাম-
ক) আইজেনস্টাইন
খ) আইনস্টাইন
গ) সেরাসিম লেবেদেফ
ঘ) উন্ন বার্নড্ শ
উত্তর:-আইজেনস্টাইন
২৯. শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকে উল্লিখিত ‘কাবুকি’ কোন্ দেশের থিয়েটার?
ক) রাশিয়া
খ) জাপান
গ) মার্কিন যুক্তরাষ্ট্র
ঘ) ভিয়েতনাম
উত্তর:-জাপান
৩০. ‘বিভাব’ নাটকটির অনুপ্রেরণা হল-
ক) জাপানি কাবুকি থিয়েটার
খ) দ্বিজেন্দ্রলাল রায়ের নাটক
গ) রবীন্দ্রনাথের নাটক
ঘ) দীনবন্ধু মিত্রের নীর
উত্তর:-জাপানি কাবুকি থিয়েটার
৩১. “…এক জাপানি থিয়েটার মস্কোতে গিয়েছিল।”-এই জাপানি থিয়েটার ছিল-
ক) নো
খ) কিয়োগেন
গ) কাবুকি
ঘ) বানরাকু
উত্তর:-কাবুকি
৩২. “.. অত্যন্ত ক্ষুদ্ধ হয়ে এক দুর্গ থেকে বেরিয়ে যাচ্ছেন-“-কার বেরিয়ে যাওয়ার কথা বলা হয়েছে?
ক) একজন নাইটের
খ) একজন দুর্গরক্ষকের
গ) একজন বিচারপ্রার্থীর
ঘ) একজন ধর্মযাজকের
উত্তর:-একজন নাইটের
৩৩. “…ঠিক পেছনেই দুজন লোক একটা মস্ত দুর্গদ্বার হাতে করে দাঁড়িয়ে রইল।”-এই লোকেরা ছিল-
ক) পুলিশ
খ) চৌকিদার
গ) শিফটর
ঘ) প্রতিপক্ষ
উত্তর:-শিফটর
৩৪.শিফটাররা বড়ো দরজা রেখে দিয়ে একটা অপেক্ষাকৃত ছোটো দরজা ধরে দাঁড়াল”-কখন এ ঘটনা ঘটল?
ক) নাটকের দৃশ্য বদলের সময়
খ) খর্বাকৃতি অভিনেতার মঞ্চে প্রবেশের সময়
গ) পরিচালক নির্দেশ দিলে
ঘ) নাইট দু-তিন পা এগোলে
উত্তর:-নাইট দু-তিন পা এগোলে
৩৫. কাল্পনিক যুদ্ধ করতে করতে একজন পেটে কাল্পনিক খোঁচা খেয়ে কাল্পনিকভাবে মরে গেল”-এই মৃত্যু নাট্যকারের ভাষায়____
ক) বীভৎস
খ) ইসথেটিক
গ) অতি সাধারণ
ঘ) বিসদৃশ
উত্তর:-ইসথেটিক
৩৬. “এই পড়ে বুকে ভরসা এল”-ভরসার কারণ-
ক) বিষয়টি অভিনয়যোগ্য
খ) বিষয়টি দর্শকদের কাছে আকর্ষণীয় হবে
গ) সাহেব একে সার্টিফিকেট দিয়েছে
ঘ) দক্ষ অভিনেতা খুঁজতে হবে না
উত্তর:-সাহেব একে সার্টিফিকেট দিয়েছে
৩৭. রুশদেশীয় এক বিখ্যাত চিত্র পরিচালক হলেন-
ক) আইজেনস্টাইন
খ) আইজেকস্টাইন
গ) আইনস্টাইন
ঘ) রুশো
উত্তর:-আইজেনস্টাইন
৩৮. কাল্পনিক যুদ্ধের মৃত্যুকে নাট্যকার বলেছেন-ক) ইসথেটিক মরা
খ) অস্বাভাবিক মরা
গ) খুব রোমান্টিক
ঘ) অদ্ভুত মরা
উত্তর:-ইসথেটিক মরা
৩৯. কাবুকি থিয়েটার কোন্ দেশের?
ক) মার্কিন যুক্তরাষ্ট্র
খ) ভিয়েতনাম
গ) জাপান
ঘ) রাশিয়া
উত্তর:-জাপান
১. ‘বিভাব’ নাটকে অমর গাঙ্গুলি কোন্ নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন?
উত্তর:- ‘বিভাব’ নাটকে অমর গাঙ্গুলি ‘বহুরূপী’ নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন।
২. শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকটি আঙ্গিকের দিক থেকে কী ধরনের নাটক?
উত্তর:- শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকটি একটি একাঙ্ক নাটক।
৩. ‘বিভাব’ নাটকে ‘বৌদি’ কে ছিলেন?
উত্তর:- ‘বিভাব’ নাটকে ‘বহুরূপী’র সভ্য-স্বজনদের কাছে শম্ভু মিত্রের স্ত্রী অভিনেত্রী ‘তৃপ্তি মিত্র ‘বৌদি’ হিসেবে পরিচিত ছিলেন।
৪. শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকটি শুরু হয়েছে কীভাবে?
উত্তর:- ‘বিভাব’ নাটকটি শুরু হয়েছে দর্শকদের সঙ্গে শম্ভু মিত্রের এক দীর্ঘ কথোপকথনের মধ্য দিয়ে।
৫. ‘বিভাব’ নাটকের নামকরণ হয়েছিল কীভাবে?
উত্তর:- কোনো এক ভদ্রলোক পুরোনো সব নাট্যশাস্ত্র খুঁজে শম্ভু মিত্রের নাটকের নাম দিয়েছিলেন ‘বিভাব’।
৬. শম্ভু মিত্রের মতে ‘বিভাব’ নাটকের নাম কী হওয়া উচিত ছিল?
উত্তর:- শম্ভু মিত্রের মতে ‘বিভাব’ নাটকের নাম হওয়া উচিত ছিল ‘অভাব নাটক’।
৭. ‘বিভাব’-এর সূচনায় শম্ভু মিত্র নাট্য অভিনয়ের ক্ষেত্রে সরকারের বিরুদ্ধে কী অভিযোগ এনেছেন?
উত্তর:- নিদারুণ অভাবে শুধু ইচ্ছাশক্তির জোরে নাটক করতে নেমেও সরকারের পেয়াদাকে খাজনা দিতে হয়। পেশাদারি থিয়েটারের তুলনায় তাঁদের প্রতি সরকারের এই বিমাতৃসুলভ আচরণের কথা এখানে বলা হয়েছে ।
৮. শম্ভু মিত্র কেন তাঁর নাটকের নাম ‘অভাব নাটক’ রাখতে চেয়েছিলেন?
উত্তর:- শম্ভু মিত্রের মতে, দুরন্ত অভাব থেকে জন্ম নেওয়া এই নাটকের দৃশ্যায়নের জন্য প্রয়োজনীয় কোনো উপকরণই না থাকায় এর নাম ‘অভাব নাটক’ রাখা উচিত।
৯. “…তাই সরকার আমাদের গলা টিপে খাজনা আদায় করে নেন।”- মন্তব্যটির প্রসঙ্গ উল্লেখ করো।
উত্তর:- নাটক নিয়ে ব্যাবসা না করলেও সরকার যেভাবে জোর করে গ্রুপ থিয়েটারগুলির কাছ থেকে খাজনা আদায় করে, তার উল্লেখ প্রসঙ্গেই মন্তব্যটি করা হয়েছে।
১০. “…সেই নেওয়াটা এমন বিচিত্র সাঁড়াশি ভঙ্গিতে”-প্রসঙ্গ উল্লেখ করো।
উত্তর:- বহুরূপী’ নাট্যদলের কাছ থেকে সরকার যে কর গ্রহণ করে, সেই কর নেওয়ার কথা বলতে গিয়েই বস্তা আলোচ্য উক্তিটি করেছেন।
১১. অমরের বাড়িতে লেখকের আসার কারণ কী ছিল? অথবা, শম্ভু মিত্র কেন অমর গাঙ্গুলির বাড়ি গিয়েছিলেন?
উত্তর:- নাট্যদলের সম্পাদকের নির্দেশমতো নাটকে হাসির উপাদান সন্ধান করতে নাট্যকার-অভিনেতা শম্ভু মিত্র সহ-অভিনেতা অমর গাঙ্গুলির বাড়িতে গিয়েছিলেন।
১২. “তাই অনেক ভেবে চিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি”- প্যাঁচটির পরিচয় দাও। [উচ্চমাধ্যমিক, ২০২০]
উত্তর:- প্যাঁচটি হল এমন একটি নাট্য-প্রযোজনা রীতি প্রয়োগ করা, যেখানে ম্য এবং মঞ্চসজ্জা থাকবে না। ফলে কর আদায়ের জন্য সরকারের রক্তচক্ষুও থাকবে না।
১৩. “বুদ্ধিটা কী করে এল তা বলি।”-কোন্ বুদ্ধির কথা এখানে বলা হয়েছে?
উত্তর:- প্রয়োজনীয় নাট্য-উপকরণকে অগ্রাহ্য করে দর্শকের সামনে কীভাবে নাটককে আকর্ষণীয়ভাবে উপস্থাপিত করা যায়-সেই বুদ্ধির কথা এখানে বলা হয়েছে।
১৪. “এক পুরোনো বাংলা নাটকে দেখি…”-নাট্যকার সেখানে কী দেখেছিলেন?
উত্তর:- নাট্যকার শম্ভু মিত্র একটি পুরোনো বাংলা নাটকে দেখেছিলেন যে, লেখা আছে “রাজা রথারোহণম্ নাটয়তি”। অর্থাৎ “রাজা রথে আরোহণ করার ভঙ্গি। করলেন”।
১৫. ‘বিভাব’ নাটকে উল্লিখিত “রাজা রথারোহণম নাটয়তি ” কথাটির অর্থ কী?
উত্তর:- ‘বিভাব’ নাটকে উল্লিখিত “রাজা রথারোহণম নাটয়তি” কথাটির অর্থ- ‘রাজা রথে আরোহণ করার ভঙ্গি করলেন।’
১৬. ওড়িয়া নাটকে দূত ঘোড়ায় চড়ার অভিনয় কীভাবে করে?
উত্তর:- ওড়িয়া নাটকে রাজা যখন দূতকে ঘোড়ায় চেপে দ্রুত খবর নিয়ে আসার কথা বলেন, তখন দূত ছোটো ছেলের মতো দুই পায়ের ফাঁকে লাঠি গলিয়ে ঘোড়ায় চড়ার ভঙ্গিতে হেট্ হেট করতে করতে মঞ্চ ছেড়ে বেরিয়ে যায়।
১৭. “মাঠ ভর্তি লোক নিঃশব্দে এসব মেনে নিয়ে দেখলে।” কী মেনে নেওয়ার কথা বলা হয়েছে?
উত্তর:- মারাঠি তামাশায় জমিদার সেজে অভিনয় করা ব্যক্তি যখন দর্শকের সামনেই মুখে দাড়ি গোঁফ এঁটে পুরুত সেজে চাষির সামনে গিয়ে আবার ধর্মীয় তর্জন শুরু করেছিল, তা মাঠ-ভরতি লোক নিঃশব্দে মেনে নিয়ে দেখেছিল।
১৮. দর্শক কিন্তু কেউ হাসল না” দর্শকরা কী দেখেও হাসেনি?
উত্তর:- উড়ে দেশের যাত্রায় পায়ের ফাঁকে লাঠি গলিয়ে দূতের ঘোড়ায় চড়ার ভঙ্গি করতে দেখেও দর্শকরা হাসেনি।
১৯. “ব্যর্থ মনোরথ হয়ে চলল মন্দিরে”-কে ব্যর্থ মনোরথ হয়ে মন্দিরে যাচ্ছিল?
উত্তর:- মারাঠি তামাশায় একজন চাষি জমিদারের কাছে কাকুতিমিনতি করে ব্যর্থ হয়ে মন্দিরের দিকে যাচ্ছিল।
২০. “মনে হল লোকে মানবে না।”-লোকে না মানার কারণ কী?
উত্তর:- ইংরেজি শিক্ষিত, বুচিমান দর্শকের কাছে শুধু দৈহিক অঙ্গভঙ্গির মাধ্যমে নাটকের অভিনয় যদি গ্রহণযোগ্য না হয়, তবে তারা সেই পদ্ধতিটা মানবে না।
২১. “যেমন রবিঠাকুরকে মেনেছিল।”-কারা, কেন রবিঠাকুরকে মেনেছিল?
উত্তর:- শহরের ইংরেজি-জানা লোকেরা রবিঠাকুরকে মেনেছিল; লেখকের মতে, তার কারণ হল, সাহেবরা তাকে স্বীকৃতি দিয়েছিল।
২২. “মনে হল লোকে মানবে না।”- কোন্ বিশেষ শ্রেণির লোকের কথা বক্তা উল্লেখ করেছেন?
উত্তর:-প্যান্টালুন পরা এবং ইংরেজি জানা যেসব লোক প্রতি সপ্তাহে বিলিতি বায়োস্কোপ দেখে, সেই শ্রেণির বাঙালি দর্শকের কথা এখানে বলা হয়েছে।
২৩. “তমে ঘোড়া নেইকরি চঞ্চল খবর নেই আসিবি”-এই নির্দেশ কে, কাকে দিয়েছিল বলে ‘বিভাব’ নাটকে উল্লেখ করা হয়েছে?
উত্তর:- প্রশ্নোদ্ভূত, নির্দেশটি উড়ে দেশের যাত্রাতে রাজা দূতকে দিয়েছিল বলে ‘বিভাব’ নাটকে উল্লেখ করা হয়েছে।
২৪. “এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম।” সাহেবের নাম কী ছিল?
উত্তর:- ‘বিভাব’ নাটকে উল্লিখিত এই সাহেব ছিল বিখ্যাত রুশদেশীয় চিত্রপরিচালক আইজেনস্টাইন।
২৫. আইজেনস্টাইন কাবুকি থিয়েটারের অভিনয় কোথায় দেখেছিলেন?
উত্তর:- আইজেনস্টাইন মস্কোতে কাবুকি থিয়েটারের অভিনয় দেখেছিলেন।
২৬. “তাদের অভিনয় দেখে আইজেনস্টাইন সাহেব অত্যন্ত উচ্ছ্বসিত হয়ে অনেক কথা লিখেছেন।” কাদের অভিনয়ের কথা বলা হয়েছে।
উত্তর:-আলোচ্য অংশে জাপানি থিয়েটার কাবুকির অভিনয়ের কথা বলা হয়েছে।
২৭. ‘বিভাব’ নাটকে উল্লিখিত ‘কাবুকি’র বৈশিষ্ট্য কী?
উত্তর:- ‘বিভাব’ নাটকে উল্লিখিত ‘কাবুকি’ থিয়েটারের বৈশিষ্ট্য ছিল সেই নাটকের অভিনয়ে ভঙ্গির বহুল ব্যবহার করা হত।
২৮… কাল্পনিকভাবে মরে গেল।” কার কথা বলা হয়েছে?
উত্তর:- জাপানের কাবুকি থিয়েটারে ভঙ্গিনির্ভর অভিনয়ে কাল্পনিক তলোয়ার হাতে দুই যোদ্ধার লড়াইয়ে, যার শেষ অবধি কাল্পনিক মৃত্যু ঘটে তার কথা বলা হয়েছে।
২৯. “অর্থাৎ Perspective রচনা হল আর কী।”-কীভাবে এই পারস্পেক্টিভ রচিত হয়েছিল?
উত্তর:- আলোচ্য নাটকে বর্ণিত কাবুকি থিয়েটারে নাইটের বেরিয়ে যাওয়ার সময়ে শিফটারদের দুর্গদ্বার ধরে দাঁড়ানো এবং তার এগোনোর সঙ্গে সঙ্গে ক্রমশ ছোটো দরজার ব্যবহার-এভাবে পারস্পেক্টিভ রচিত হয়েছিল।
৩০. “…খুব আর্টিস্টিক মরা, একেবারে ইসথেটিক মরা।”-এই মৃত্যু কীরকম?
উত্তর:- জাপানের কাবুকি নাটকে দেখা যায়, দুই যোদ্ধার লড়াইয়ে যার মৃত্যু হচ্ছে তার হয়তো হাতটা নড়ে উঠল, পা ধীরে কাঁপল, মুণ্ডু আর চোখ দু-বার নড়ল; এরপরেই জিভ বের করে তার মৃত্যু হল। অঙ্গপ্রত্যঙ্গের বীভৎস খিঁচুনি বা রক্তাক্ততা নেই এই মৃত্যুর দৃশ্যে। তাই এই মৃত্যু খুব আর্টিস্টিক বা ইসথেটিক।
৩১. “এই পড়ে বুকে ভরসা এল…”-কী পড়ে বুকে ভরসা এল?
উত্তর:- রুশদেশীয় বিখ্যাত চিত্রপরিচালক আইজেনস্টাইন যে লেখায় জাপানের কাবুকি থিয়েটার অর্থাৎ দেহভঙ্গিনির্ভর নাট্যাভিনয় প্রসঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন, সেই লেখা পড়ে নাট্যকার শম্ভু মিত্রের ভরসা এল।
৩২. “… স্ত্রীর দুঃখটাই প্রধান সেখানে।”- কোন্ প্রসঙ্গে এ কথা বলা হয়েছে?
উত্তর:- কাবুকি থিয়েটারে যোদ্ধার কাল্পনিক মৃত্যু ঘটলে তার বিধবা স্ত্রী যখন কাঁদতে কাঁদতে ছুটে আসে তখন মৃত লোকটি উঠে চলে গেলেও দর্শকরা কিছু মনে করে না। কারণ ওই দৃশ্যে স্বামীর মৃত্যুর বিষয়টি গুরুত্বহীন, সেখানে স্ত্রী- র দুঃখ বা শোকপ্রকাশই প্রধান।
৩৩. “এবারে নিশ্চয়ই আমাদের দেশের ইংরেজি শিক্ষিত লোকেরা এর কদর বুঝবেন।”-কীসের কদর?
উত্তর:- উপকরণের বাহুল্যহীন দেহের অঙ্গভঙ্গিনির্ভর নাট্যাভিনয়ের কদরের কথাই এখানে বলা হয়েছে।
৩৪. “আর তো কিছুই না, খালি মেনে নেওয়া।”- কী মেনে নেওয়ার কথা বলা হয়েছে?
উত্তর:- নাটকের ভঙ্গিসর্বস্ব কাল্পনিক অভিনয়কে মেনে নেওয়ার কথা বলা হয়েছে।
৩৫. ‘বিভাব’ নাটকে উল্লিখিত ‘কাবুকি’ নাটকের বৈশিষ্ট্য সংক্ষেপে লেখো।
উত্তর:- কাবুকি নামক জাপানি থিয়েটারের বৈশিষ্ট্য হল মঞ্চসজ্জার বদলে সেখানে অভিনয় ভঙ্গির বহুল ব্যবহার করা হয়।
৩৬. “সে লড়াই সত্যিকার তলোয়ার দিয়ে ঝনঝন করে বাস্তব লড়াই নয়।”-শুধু ভঙ্গির মাধ্যমে লড়াইতে কীভাবে একজন মারা যাবে?
উত্তর:- এই ভঙ্গির মাধ্যমে লড়াইতে কাল্পনিক খাপ থেকে কাল্পনিক তলোয়ার বের করে সম্পূর্ণ কাল্পনিক যুদ্ধ করতে করতে একজন পেটে কাল্পনিক খোঁচা খেয়ে কাল্পনিকভাবে মারা যাবে ।
৩৭. “কী করে যাব? দরজা বন্ধ যে!”-কোন্ দরজার কথা এখানে বলা হয়েছে?
উত্তর:- ‘বিভাব’ নাটকে অমর গাঙ্গুলির কল্পিত বাড়ির নীচতলায় যে কল্পিত দরজাটি ছিল, যার সামনে দাঁড়িয়েছিলেন শম্ভু মিত্র, সেই দরজার কথা বলা হয়েছে।
৩৮. “এমনি এলাম-একেবারে এমনি নয়…”-বক্তার আসার কারণ কী?
উত্তর:- হাসির নাটক লেখার খোরাক জোগাড় করতে ‘বিভাব’ নাটকের নাট্যকার শম্ভু মিত্র অমরবাবুর বাড়িতে এসেছিলেন।
৩৯. “বাঙালিরা শুনি কাঁদুনে জাত”-কে, কার উদ্দেশ্যে বলেছেন?
উত্তর:- উদ্ধৃত উক্তিটি আসলে বল্লভভাইয়ের মন্তব্য হলেও এখানে অমর গাঙ্গুলি শম্ভু মিত্রকে উদ্দেশ্য করে কথাটি বলেছেন।
৪০. “সম্পাদক বলেছে হাসির নাটক করতে হবে”-এ কথা বলার কারণ কী?
উত্তর:- হাসির নাটকের ‘দারুণ বক্স অফিস’ অর্থাৎ দর্শকচাহিদা বেশি থাকার জন্য সম্পাদক হাসির নাটক করতে বলেছেন।
৪১. ‘বিভাব’ নাটকের নাট্যকার শম্ভু মিত্রকে নাট্যদলের সম্পাদক কী বলেছিলেন?
উত্তর:- ‘বিভাব’ নাটকের নাট্যকার শম্ভু মিত্রকে নাট্যদলের সম্পাদক হাসির নাটক করতে বলে এই কথা জানিয়েছিলেন যে, হাসির নাটকের বক্স অফিস দারুণ।
৪২. “হ্যাঁ বল্লভভাই বলে গেছেন-“-বল্লভভাই বলে গেছেন বলে কী করতে হবে?
উত্তর:- ‘বিভাব’ নাটকে অমর গাঙ্গুলি বলেছেন, বল্লভভাই বলে গেছেন তাই, হাসতে হলে বেশ কোমর বেঁধে হাসতে হবে।
৪৩. “ওঃ দাতাকর্ণ যে।”-বক্তা কাকে, কেন ‘দাতাকর্ণ’ বলেছেন?
উত্তর:- ‘বৌদি’র আনা কল্পিত চা খেতে গিয়ে শম্ভু মিত্রের কল্পিত সিগারেটটি নষ্ট হলে অমর গাঙ্গুলি তাঁকে আবার সিগারেট দেওয়ার কথা বলায় শম্ভু মিত্র এ কথা বলেন।
৪৪. “কী হে, সিগারেট আছে নাকি?”-বক্তা এ কথার কী উত্তর পেয়েছিলেন?
উত্তর:- শম্ভু মিত্রের উদ্ধৃত প্রশ্নের উত্তরে অমর গাঙ্গুলি বলেছিলেন যে, তিনি যা চাইবেন তাই অমর গাঙ্গুলির কাছে পাবেন।
৪৫. “কেন, হাসি পাচ্ছে না?”-বক্তা কোন্ প্রসঙ্গে এ কথা বলেছিলেন?
উত্তর:- নিজের কল্পিত বসার ভঙ্গি নির্দেশ করে বক্তা শম্ভু মিত্র এ কথা বলেছিলেন।
৪৬. “…খামোখা হাসি পেলেই হল?”-কী করলে ঠিকঠাক হাসি পাবে?
উত্তর:- হাসির গল্প, হিউম্যান ইনটারেস্ট বা মানবস্বার্থ, পপুলার অ্যাপিল বা জনপ্রিয়তার আবেদন-এই রসদগুলি মজুত থাকলেই ঠিকঠাক হাসি পাবে।
৪৭. “আমরা বাঙালিরা শুনি কাঁদুনে জাত-“-কখন বক্তা এ কথা বলেছেন?
উত্তর:- ‘বিভাব’ নাটকের নাট্যকার তথা অভিনেতা শম্ভু মিত্রকে মুখে সম্পাদক হাসির নাটক করার নির্দেশ দিয়েছেন শুনে সহ-অভিনেতা অমর গাঙ্গুলি মন্তব্যটি করেছেন।
৪৮. “এমনি এলাম-একেবারে এমনি নয়…”-কে, কোথায় এসেছিলেন?
উত্তর:- শম্ভু মিত্র অমর গাঙ্গুলির বাড়িতে এসেছিলেন।
৪৯. ‘বিভাব’ নাটকে বউদি তৃপ্তি মিত্রের মতে পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস কী?
উত্তর:- ‘বিভাব’ নাটকে বউদি তৃপ্তি মিত্রের মতে, পৃথিবীতে সবচেয়ে পপুলার অর্থাৎ জনপ্রিয় জিনিস হল প্রেম।
৫০. “…আমাদের একটা লভ সিন করা উচিত।”-কেন বক্তা এ কথা বলেছেন?
উত্তর:- বক্তা তৃপ্তি মিত্রের মতে, প্রেম হল পৃথিবীর সবচেয়ে পপুলার জিনিস। তাই একটা প্রেমের দৃশ্যের অভিনয় করলে সকলের হাসি পাবে বলে তাঁর মত।
৫১. “বায়োস্কোপে দেখেছি।”-বায়োস্কোপে কী দেখার কথা বলা হয়েছে?
উত্তর:- ‘বিভাব’ নাটকের অন্যতম অভিনেতা অমর গাঙ্গুলি বায়োস্কোপে ‘লভ সিন’ বা প্রেমের দৃশ্য দেখার কথা বলেছেন।
৫২. “…আমাদের দরকার একজন নায়ক এবং একজন নায়িকা।”-কী জন্য এই দরকার?
উত্তর:- নাটকে ‘লভ সিন’ বা প্রেমের দৃশ্যে অভিনয়ের জন্য একজন নায়ক ও নায়িকার দরকার বলে ‘বৌদি’ তৃপ্তি মিত্র মন্তব্য করেছেন।
৫৩. “…অনেকদিন থেকে আমাদের দলে রয়েছেন।”-কার সম্পর্কে এ কথা বলা হয়েছে?
উত্তর:- ‘বিভাব’ নাটকে ‘বহুরূপী’ নাট্যগোষ্ঠীতে ‘বৌদি’ বলে পরিচিত তৃপ্তি মিত্র সম্পর্কে মন্তব্যটি করা হয়েছে।
৫৪. “… অনেকদিন থেকে আমাদের দলে রয়েছেন।”-এই দল বলতে কোন্ দলের কথা বলা হয়েছে?
উত্তর:- প্রশ্নোদ্ভূত অংশে ‘এই দল’ বলতে ‘বহুরূপী’ নাট্যগোষ্ঠীর কথা বলা হয়েছে।
৫৫. “বৌদির কথা শুনে সে স্পষ্টত হতাশ।” কার কথা বলা হয়েছে?
উত্তর:- ‘বিভাব’ নাটকের সহ-অভিনেতা অমর গাঙ্গুলি ‘বৌদি’ তৃপ্তি মিত্রের কথা শুনে হতাশ হয়েছিলেন।
৫৬. “বৌদির কথা শুনে সে স্পষ্টত হতাশ।”-এই হতাশার কারণ কী?
উত্তর:- ‘বৌদি’ তৃপ্তি মিত্র ‘বিভাব’ নাটকে শম্ভু মিত্রকে ‘লভ সিন’-এর নায়ক হিসেবে নির্বাচন করলে অমর গাঙ্গুলি হতাশ হন।
৫৭ “আমাকে অবশ্য মানায় ভালো…”- কীসের কথা বলা হয়েছে?
উত্তর:- ‘বিভাব’ নাটকে ‘লভ সিন’ বা প্রেমের দৃশ্যে নায়ক হিসেবে নিজের গ্রহণযোগ্যতা প্রসঙ্গে শম্ভু মিত্র মন্তব্যটি করেছেন।
৫৮. “আমাকে অবশ্য মানায় ভালো”কাকে, কোন্ চরিত্রে মানায়?
উত্তর:- ‘বিভাব’ নাটকের নাট্যকার শম্ভু মিত্র মজা করে বলেছেন যে, তাকে নায়কের চরিত্রে মানায় ভালো।
৫৯. “কেয়া আপ দেখতে নেহি…”-কখন বক্তা এই মন্তব্য করেন?
উত্তর:- ‘বিভাব’ নাটকে প্রেমের দৃশ্যে অভিনয় করতে গিয়ে শম্ভু মিত্রের সঙ্গে তৃপ্তি মিত্রের ধাক্কা লাগলে ‘বৌদি’ তৃপ্তি মিত্র মন্তব্যটি করেন।
৬০. শম্ভু মিত্র ‘বিভাব’ নাটকের ‘লভ সিন’-কে কেন বলেছেন ‘জখমি লভ সিন’?
উত্তর:- ‘বিভাব’ নাটকে লভ সিন করতে করতে ঘটনা পরম্পরায় তৃপ্তি মিত্র নায়ক শম্ভুর গালে একটা চড় বসিয়ে দিয়েছিলেন বলে শম্ভু মিত্র একে ‘জখমি লভ সিন’ বলেছেন।
৬১. ‘বিভাব’ নাটকের নেপথ্যে কোন্ গানটি শোনা গিয়েছিল?
উত্তর:- ‘বিভাব’ নাটকের নেপথ্যে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মালতী লতা দোলে’ গানটি শোনা গিয়েছিল।
৬২. “রাস্তায় তাদের দুজনের ধাক্কাধাক্কি হবে।”—কাদের ধাক্কাধাক্কি হবে?
উত্তর:- রাস্তায় কলেজফেরত নায়িকা তৃপ্তি মিত্রের সঙ্গে নায়ক শম্ভু মিত্রের ধাক্কাধাক্কি হবে।
৬৩. “বিশ্বভারতীই কি পারমিশন দেবে?” কীসের পারমিশন?
উত্তর:- শম্ভু মিত্র রচিত ‘বিভাব’ নাটক থেকে গৃহীত উদ্ধৃতিটিতে ‘মালতী লতা দোলে’ রবীন্দ্রসংগীতটি ফিল্মি কায়দায় গাওয়ার জন্য বিশ্বভারতীর পারমিশন বা অনুমতি পাওয়ার কথা বলা হয়েছে।
৬৪. “খালি সে ধাক্কা দিয়ে বেড়ায়”-কে খালি ধাক্কা দিয়ে বেড়ায়?
উত্তর:- শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকে বলা হয়েছে যে, নায়ক খালি ধাক্কা দিয়ে বেড়ায়।
৬৫. “Box office বলেও তো একটা কথা আছে”-বক্তা কখন কথাটি বলেছিলেন?
উত্তর:- ‘বিভাব’ নাটকে ‘মালতী লতা দোলে’ রবীন্দ্রসংগীতটি ফিল্মি কায়দায় গাওয়া নিয়ে শম্ভু মিত্র আপত্তি করলে নেপথ্যের হারমোনিয়ামবাদক কথাটি বলেছিলেন।
৬৬. “আচ্ছা আমি আর একটা চেষ্টা করব?”-এই চেষ্টা কীসের জন্য?
উত্তর:- প্রশ্নোদ্ভূত অংশে বক্তা তৃপ্তি মিত্র দর্শকদের হাসানোর জন্য ‘প্রগ্রেসিভ লভ সিন’-এ অভিনয়ের চেষ্টার কথা বলেছেন।
৬৭. ‘বিভাব’ নাটকে ‘বৌদি’ তৃপ্তি মিত্রের কথিত ‘লভ সিন’-এর সঙ্গে ‘প্রগ্রেসিভ লভ সিন’-এর পার্থক্য কী ছিল?
উত্তর:- ভিন্ন প্রেক্ষাপটের দুটি দৃশ্যের মধ্যে ‘লভ সিন’-এ শুধু নায়ক-নায়িকা থাকলেও ‘প্রগ্রেসিভ লভ সিন’-এ তাদের সঙ্গে একজন পুলিশও ছিল।
৬৮. “যুগটা কী দেখুন!”- কোন্ প্রসঙ্গে বক্তা এ কথা বলেছেন?
উত্তর:- হাসির দৃশ্য তৈরির ক্ষেত্রে একটি ‘লভ সিন’ ব্যর্থ হওয়ার পরে তৃপ্তি মিত্র যখন আর-একটা লভ সিন করার কথা বলেন, তখন তাতে শম্ভু মিত্র বিস্ময় প্রকাশ করলে অমর গাঙ্গুলি মন্তব্যটি করেন।
৬৯. “…তা হলে তুমি তো একেবারে সার্জেন্ট হয়ে যাবে।” বক্তার এই মন্তব্যের কারণ কী?
উত্তর:- পুলিশের চরিত্রে অভিনয়ের জন্য ৩২ ইঞ্চি বুক দরকার হলেও অমর গাঙ্গুলির ৩৩ ইঞ্চি বুক শুনে বক্তা শম্ভু মিত্র ব্যঙ্গার্থে এ কথা বলেন।
৭০. “…তোমাকে ধরবে না তো কাকে ধরবে?”-‘বিভাব’ নাটকে এই মন্তব্যের কারণ কী?
উত্তর:- ‘বিভাব’ নাটকে ‘বৌদি’ তৃপ্তি মিত্র বলেছেন যে, শম্ভু মিত্র যেহেতু একজন ‘underground political leader’ বা আত্মগোপনকারী রাজনৈতিক নেতা তাই পুলিশ তাকে ধরবেই।
৭১. নায়ক-নায়িকা ছাড়া প্রোগ্রেসিভ লভ সিনে আর কোন্ চরিত্রের দরকার ছিল?
উত্তর:- নায়ক-নায়িকা ছাড়া প্রোগ্রেসিভ লভ সিনে একজন পুলিশ চরিত্রের দরকার ছিল।
৭২.“আমি পুলিশ মানে এই চেহারায়?”—অমর গাঙ্গুলি তাঁর এই কথার কী উত্তর পেয়েছিলেন?
উত্তর:- শম্ভু মিত্র উত্তর দিয়েছিলেন যে, ৩২ ইঞ্চি বুক হলেই পুলিশ হওয়া যায়।
৭৩. “আর তার নীচের দিয়েই তো একটা রাস্তা আছে?”—এই রাস্তাটার নাম কী ছিল?
উত্তর:- ‘বিভাব’ নাটকে উল্লিখিত এই রাস্তার নাম ছিল মণি সমাদ্দার লেন।
৭৪. “গল্পটা progressive হয় কী করে?”-গল্পকে প্রগ্রেসিভ করতে গেলে কী করা প্রয়োজন?
উত্তর:-গল্পকে প্রগ্রেসিভ করতে গেলে গল্পের নায়ককে আন্ডারগ্রাউন্ড পলিটিকাল লিডার করে তাতে রাজনৈতিক তাৎপর্য আনা প্রয়োজন।
৭৫. “ওগো, তুমি পালাও…”-কোথা দিয়ে ‘বৌদি’ পালাতে বলেছেন?
উত্তর:+ ‘বৌদি’ তৃপ্তি মিত্র সিঁড়ি দিয়ে না গিয়ে আত্মগোপনকারী রাজনৈতিক নেতার চরিত্রে অভিনয়কারী শম্ভু মিত্রকে জানলা দিয়ে পালাতে বলেছিলেন।
৭৬. ‘বিভাব’ নাটকে শম্ভু মিত্র বার্নড্ শ-এর কোন্ ডায়লগটা আবৃত্তি করেছিলেন?
উত্তর:- শম্ভু মিত্র বার্নড্ শ-এর নাটকের যে অংশটুকু আবৃত্তি করেছিলেন-‘The night is calling me-me-me-” I
৭৭. “‘আমি তো চললাম-আবার দেখা হয় কিনা কে জানে… -কোন্ নাটকের উক্তি?
উত্তর:- ‘বিভাব’ নাটকে উল্লিখিত এই উক্তিটি তুলসী লাহিড়ির পথিক নাটকের।
৭৮. “হাসি তো পাবেই”-বক্তার এ কথা বলার কারণ কী?
উত্তর:-অমর গাঙ্গুলি বলতে চেয়েছিলেন যে, যেহেতু শম্ভু মিত্র নায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন তাই তার হাসি পাওয়া প্রত্যাশিতই ছিল।
৭৯. “বৌদি রেগে স্টেজ থেকে চলে যান-” এই রাগের কারণ কী ছিল?
উত্তর:- বউদির নির্দেশনায় ‘প্রগ্রেসিভ লভ সিন’-ও যথেষ্ট হাসির উদ্রেক করতে পারেনি; অমর গাঙ্গুলি এ কথা বলায় ক্রুদ্ধ হয়ে বউদি অর্থাৎ তৃপ্তি মিত্র স্টেজ থেকে চলে যান।
৮০. “মা ব্রুয়াৎ সত্যম্ অপ্রিয়ম্” কথাটির বাংলা কী?
উত্তর:-“মা বুয়াৎ সত্যম্ অপ্রিয়ম্”-কথাটির বাংলা তরজমা হল-অপ্রিয় সত্য বোলো না।
৮১. অমর গাঙ্গুলিকে স্কুলের হেডপণ্ডিত প্রোমোশন দেননি কেন?
উত্তর:- শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকে স্কুলের হেডপণ্ডিত অমর গাঙ্গুলিকে প্রোমোশন দেননি, কারণ তিনি সংস্কৃতে তেরো পেয়েছিলেন।
৮২. “মুখে ভীষণ চিন্তা”-এই চিন্তার কারণ কী ছিল?
উত্তর:- একাধিক চেষ্টার পরেও উপযুক্ত হাসির নাটক তৈরি করতে না পেরে শম্ভু মিত্র ও অমর গাঙ্গুলি চিন্তিত হয়ে পড়েছিলেন।
৮৩.”সুতরাং চলো-বাইরে…”- এই বাইরে যাওয়ার দরকার কী?
উত্তর:- শম্ভু মিত্রের মতে ঘরের চার দেয়ালের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না, তাই সম্পাদকের চাহিদা অনুযায়ী হাসির উপাদান খুঁজতে বাইরে যেতেই হবে।
৮৪. “চলুন-যাওয়া যাক-” কোথায় এই যাওয়ার কথা বলা হয়েছে?
উত্তর:- জীবনের সন্ধানে ঘরের চার দেয়ালের ভিতর থেকে বাইরে যাওয়ার কথা বলা হয়েছে।
৮৫. “… ওদের ক্রস করে চলে যায়।”-কার চলে যাওয়ার কথা বলা হয়েছে?
উত্তর:- একজন লোক একটা মোটর আঁকা ছবি ধরে মুখে হর্নের আওয়াজ করতে করতে শম্ভু মিত্র ও অমর গাঙ্গুলিকে অতিক্রম করে চলে যায়।
৮৬. “দেখেছ, ইংরেজ কোম্পানি কিনা…”-কী দেখে এই মন্তব্য করা হয়েছে?
উত্তর:- ‘বিভাব’ নাটকে মঞ্চে লাইন ধরে ট্রাম চলার দৃশ্যের অভিনয় করা হলে সেই কাল্পনিক চলন্ত ট্রামের দিকে তাকিয়ে শম্ভু মিত্র মন্তব্যটি করেন।
৮৭. “হঠাৎ পেছন থেকে শোভাযাত্রীদের ক্ষীণ আওয়াজ শোনা যায়।”- কীসের জন্য এই শোভাযাত্রা হচ্ছিল?
উত্তর:- চাল আর কাপড়ের দাবি জানিয়ে ‘বিভাব’ নাটকে এই শোভাযাত্রা হচ্ছিল।
৮৮. “এই নিয়ে নাটক লেখো দেখো, পুলিশেও ছাড়বে না, আর লোকেও দেখবে না।” কীসের কথা বলা হয়েছে?
উত্তর:-খাদ্য আর বস্ত্রের দাবি জানিয়ে ‘বিভাব’ নাটকে রাস্তা দিয়ে যে মিছিল আসছিল এখানে তারই কথা বলা হয়েছে।
৮৯. “এইরে-পুলিশ আসছে। লাগল ঝঞ্ঝাট।”-পুলিশ আসছিল কেন?
উত্তর:- শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকে চাল আর কাপড়ের দাবিতে মানুষের মিছিলকে আটকাতে পুলিশ আসছিল।
৯০. পুলিশ আসতে দেখে শম্ভু মিত্র, অমর গাঙ্গুলি কী করেছিলেন?
উত্তর:- পুলিশ আসতে দেখে শম্ভু মিত্র ও অমর গাঙ্গুলি হাত ধরাধরি করে ডানদিকে পিছনের উইং দিয়ে পালিয়ে যান।
৯১. “সামনের কয়েকজন হাতটা উঁচু করে থাকে।”-তারা কী ইঙ্গিত করছিল?
উত্তর:- উঁচু করে ধরে রাখা হাত ইঙ্গিত করছিল যে, তাদের হাতে ফেস্টুন বা পতাকা-জাতীয় কিছু ধরা আছে।
৯২. “একজন সার্জেন্ট এবং দুজন পুলিশ অফিসার ঢোকে।”-এই সার্জেন্টের বিশেষত্ব কী ছিল?
উত্তর:-সার্জেন্টের পরনে একটি ক্রস বেল্ট ছিল, যা তার সঙ্গে পুলিশদের পার্থক্য তৈরি করেছিল।
৯৩. “তোমরা ফিরে যাও।”-কাদের উদ্দেশ্য করে কে এই মন্তব্যটি করেছেন?
উত্তর:- ‘বিভাব’ নাটকে চাল আর কাপড়ের দাবি জানিয়ে মিছিল করে আসা মানুষদের উদ্দেশ্য করে পুলিশ সার্জেন্ট মন্তব্যটি করেছেন।
৯৪. “পুলিশেরা বসে পড়ে-এবং কল্পিত বন্দুক তাগ করে ধরে…”- পুলিশরা কেন এইরূপ আচরণ করে?
উত্তর:- সার্জেন্টের নির্দেশমতো চাল-কাপড়ের দাবিতে মিছিল করে যাওয়া মানুষেরা ফিরে যেতে না চাইলে সার্জেন্টের নির্দেশে পুলিশরা বন্দুক তাগ করে।
৯৫. “অমর দৌড়ে ঢোকে”- কখন অমর গাঙ্গুলিকে এভাবে দেখা যায়?
উত্তর:- পুলিশের গুলিচালনার পরে মঞ্চে যখন হাহাকার আর গোঙানির শব্দ শোনা যায়, আর পুলিশেরা চলে যায়-তখনই অমর গাঙ্গুলি দৌড়ে মঞ্চে আসেন।
৯৬. “এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে?” -কী দেখে বক্তা এই মন্তব্য করেছেন?
উত্তর:-পুলিশের গুলিতে নিহত এবং আহত মানুষের হাহাকার ও গোঙানির দিকে তাকিয়ে সস্তা হাসি খোঁজার প্রবণতাকে ব্যঙ্গ করে শম্ভু মিত্র মন্তব্যটি করেছেন।