১. কবি মৃদুল দাশগুপ্তের একটি কাব্যগ্রন্থের নাম-
ক) জলপাইকাঠের এসরাজ
খ) ঝরাপালক
গ) সোনার তরী
ঘ) সোনার মাছি খুন করেছি
উত্তর:-জলপাইকাঠের এসরাজ
২. ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে গৃহীত?
ক) আমপাতা জামপাতা
খ) সরষেক্ষেত
গ) ধানক্ষেত থেকে
ঘ) জলপাইকাঠের এসরাজ
উত্তর:-ধানক্ষেত থেকে
৩. কবি যে জননীর পাশে দাঁড়াতে চেয়েছেন তিনি
ক) ক্রন্দনরতা
খ) স্নেহময়ী
গ) সুজলা-সুফলা
ঘ) জরাজীর্ণা
উত্তর:-ক্রন্দনরতা
৪. ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় জননী বলতে কবি বুঝিয়েছেন___
ক) জন্মদাত্রী মাকে
খ) বিপন্ন স্বদেশকে
গ) নারীজাতিকে
ঘ) সমাজকে
উত্তর:-বিপন্ন স্বদেশকে
৫. কবি যার পাশে থাকতে চেয়েছেন
ক)দরিদ্র মানুষের,
খ) ক্রন্দনরতা জননীর
গ) অত্যাচারিতের
ঘ)সমস্ত পৃথিবীবাসীর
উত্তর:-ক্রন্দনরতা জননীর
৬. “এখন যদি না-থাকি” এখন বলতে কবি কোন্ সময়ের কথা বলেছেন?
ক) প্রাকৃতিক দুর্যোগের সময়
খ) উৎসবের সময়
গ) অসুস্থতার সময়
ঘ) নিপীড়িত, অত্যাচারিত হওয়ার সময়
উত্তর:-নিপীড়িত, অত্যাচারিত হওয়ার সময়
৭. ক্রন্দনরতা জননীর পাশে না থাকলে কবির অর্থহীন মনে হয়েছে-
ক) লেখা লেখিকে
খ) বেঁচে থাকাকে
গ) নাগরিক হওয়াকে
ঘ) রাজনীতিকে
উত্তর:-লেখা লেখিকে
৮. “কেন তবে লেখা, কেন গান গাওয়া।”-পক্তিটির মধ্য দিয়ে বলা হয়েছে-
ক) “কেন ভালো সাহিত্য সৃষ্টি করা প্রয়োজন
খ) ভালো গান প্রস্তুত করা প্রয়োজন
গ) ভালো চিত্রশিল্পী হয়ে ওঠা দরকার।
ঘ) বিপন্ন মানুষের পাশে দাঁড়ানো দরকার
উত্তর:-বিপন্ন মানুষের পাশে দাঁড়ানো দরকার
৯.গান গাওয়া” কথাটির অর্থ হল-
ক) গান থামানো দরকার
খ) পান গাওয়ার তবে প্রয়োজন নেই
গ) গান শেষ করা দরকার
ঘ) গান গাওয়ার অভিজ্ঞতা প্রয়োজন
উত্তর:-পান গাওয়ার তবে প্রয়োজন নেই
১০. “কেন তবে আঁকাআঁকি?” কথাটির অর্থ হল-
ক) না আঁকাই শ্রেয়
খ) আঁকাআঁকির অর্থ না বোঝা
গ) আঁকার অর্থ সময়ের অপচয়
ঘ) আঁকাআঁকি করাটাই অর্থহীন
উত্তর:-আঁকাআঁকি করাটাই অর্থহীন
১১. নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির ক্রোধের কারণ-
ক) হিংসা
খ) সামাজিকতা
গ) কর্তব্যবোধ
ঘ) ভালোবাসা ও মূল্যবোধ
উত্তর:-ভালোবাসা ও মূল্যবোধ
১২. নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির মনে জাগে-
ক) করুণা
খ) হতাশা
গ) ক্রোধ
ঘ) আতঙ্ক
উত্তর:-ক্রোধ
১৩. “নিহত ভাইয়ের শবদেহ দেখে নাই যদি হয়”-
ক) রোষ
খ) ক্ষোভ
গ) রাগ
ঘ) ক্রোধ
উত্তর:-ক্রোধ
১৪. “নাই যদি হয় ক্রোধ…”-যা দেখে ক্রোধের জাগরণ ঘটা প্রত্যাশিত
ক) নিহত ভাইয়ের শবদেহ
খ) ক্রন্দনরতা জননী
গ)নিখোঁজ মেয়ে
ঘ)কবিতার না জাগা
উত্তর:-নিহত ভাইয়ের শবদেহ
১৫. কবিতায় নিখোঁজ মেয়েটির ছিন্নভিন্ন দেহ পাওয়া গিয়েছিল-
ক) পুলের নীচে
খ) মাঠের ধারে
গ) জঙ্গলে
ঘ) নদীর ধারে
উত্তর:-জঙ্গলে
১৬. ছিন্নভিন্ন দেহ পাওয়া গিয়েছে যে মেয়েটির, সে-
ক) পথ হারিয়েছিল
খ) নিখোঁজ ছিল
গ) খেলতে গিয়েছিল
ঘ) পালিয়ে গিয়েছিল
উত্তর:-নিখোঁজ ছিল
১৭. “যে-মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন”, তার জন্য কবি কী করবেন না?
ক) বিধির বিচার চাইবেন না
খ) কবিতার মাধ্যমে প্রতিবাদ জানাবেন না
গ) জনতার দরবারে যাবেন না
ঘ)প্রতিহিংসা চরিতার্থ করবেন না
উত্তর:- বিধির বিচার চাইবেন না
১৮. “যে-মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন” মেয়েটি ছিন্নভিন্ন, কারণ-
ক) সে ছিন্নভিন্ন পোশাক পরিহিতা
খ) সে অত্যাচারিতা
গ) সে সমাজ থেকে বহিষ্কৃতা
ঘ) সে ধর্মত্যাগিনী
উত্তর:-সে অত্যাচারিতা
১৯. আকাশের দিকে তাকিয়ে চাওয়া হয়-
ক) বৃষ্টি
খ) বিধির বিচার
গ) ঈশ্বরের শুভেচ্ছা
ঘ) চাঁদের টিপ
উত্তর:-বিধির বিচার
২০. ছিন্নভিন্ন মেয়েটিকে দেখে কবি তাকাতে চান না-
ক) পৃথিবীর দিকে
খ) সমাজের দিকে
গ) জঙ্গলের দিকে
ঘ) আকাশের দিকে
উত্তর:-আকাশের দিকে
২১. ‘বিধির বিচার’ সম্বন্ধে কবি বলেছেন-
ক) বিধাতা সঠিক বিচাব করেন
খ) বিধাতার বিচার অর্থহীন
গ) বিধাতা পীড়নকারীকে শাস্তি দেন
ঘ) বিধাতা নিপীড়িতের পাশে থাকেন
উত্তর:-বিধাতার বিচার অর্থহীন
২২. “আমি তা পারি না।” এখানে আমি কে?
ক) কবি
খ) পাঠক
গ) সচেতন মানুষ
ঘ) শ্রোতা
উত্তর:-কবি
২৩. “আমি তা পারি না।”- যা না-পারার কথা বলা হয়েছে, তা হল-
ক) বিধির মুখাপেক্ষী হয়ে থাকা
খ) নিজের সুখসন্ধান
গ) প্রতিবাদ-বিমুখ হয়ে থাকা
ঘ) কবিতা লেখা
উত্তর:-বিধির মুখাপেক্ষী হয়ে থাকা
২৪. কবিতায় জাগে
ক) বিবেক
খ) ভাষা
গ) ভাবনা
ঘ) অর্থ
উত্তর:-বিবেক
২৫. কবির বিবেক জেগে ওঠার পটভূমি হল-
ক) সমাজ
খ) পরিবার
গ) কবিতা
ঘ) রাজনীতি
উত্তর:-কবিতা
২৬. ‘বিবেক’ বলতে বোঝানো হয়েছে
ক) অন্তরাত্মাকে
খ) চিন্তাধারাকে
গ) বোধকে
ঘ) মানসিকতাকে
উত্তর:-অন্তরাত্মাকে
২৭.নিজের বিবেককে কবি যার সঙ্গে তুলনা করেছেন, তা হল-
ক) ঝড়
খ) বারুদ
গ) বিদ্যুৎ
ঘ) আলো
উত্তর:-বারুদ
২৮. কী জেগে ওঠে ‘বিস্ফোরণের আগে’?
ক) আগ্নেয়গিরি
খ) কবির বিবেকণ
গ) জনগণ
ঘ) প্রতিবাদী আন্দোলন
উত্তর:-কবির বিবেকণ
২৯. বিধির বিচার চাওয়ার চেয়ে কবির কাছে গুরুত্বপূর্ণ হল-
ক) আত্মার শান্তিকামনা
খ) প্রতিবাদ
গ) আত্মসুখ সন্ধান
ঘ) অন্য প্রসঙ্গে চলে যাওয়া
উত্তর:-প্রতিবাদ
৩০. “…যা পারি কেবলসে-ই কবিতায় জাগে”-কবিতায় কী জাগে?
ক) কবির বিবেক
খ) কবির হিংসা
গ) কবির ক্রোধ
ঘ)কবির অক্ষমতা
উত্তর:-কবির বিবেক
৩১. ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় যে সমাজের ছবি ফুটে উঠেছে, তা হল-
ক) যুদ্ধ বিধ্বস্ত
খ)অবক্ষয়িত
গ) দারিদ্র্য পীড়িত
ঘ) নৈরাজ্যপূর্ণ
উত্তর:-নৈরাজ্যপূর্ণ
১. ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটির উৎস লেখো।
উত্তর:- কবি মৃদুল দাশগুপ্তের ধানক্ষেত থেকে নামক কবিতাগ্রন্থ থেকে ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটি নেওয়া হয়েছে।
২. ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটি কোন্ পটভূমিতে লেখা?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটি ২০০৬ খ্রিস্টাব্দে পশ্চিমবঙ্গে সিঙ্গুরের জমি আন্দোলনের পটভূমিতে লেখা।
৩.’ক্রন্দনরতা জননীর পাশে’-এই কবিতায় কী ধ্বনিত হয়েছে?
উত্তর:- আলোচ্য কবিতাটি একটি প্রতিবাদী কবিতা। এখানে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক বঞ্চনার বিরুদ্ধে মানুষের প্রতিবাদ ধ্বনিত হয়েছে।
৪. এখন যদি না-থাকি” বলতে কার পাশে কখন না থাকার কথা বলা হয়েছে? অথবা, “এখন যদি না-থাকি”-কোথায় না থাকার কথা বলা হয়েছে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতা থেকে নেওয়া প্রশ্নোদ্ভূত অংশে ক্রন্দনরতা জননী বা বিপন্ন স্বদেশের পাশে না-থাকার কথা বলা হয়েছে ।
৫. ক্রন্দনরতা জননীর পাশে থাকতে না পারলে কবির কী মনে হবে? অথবা, ” এখন যদি না-থাকি” এখন না থাকার ফল কী হবে? অথবা, ‘ক্রন্দনরতা জননীর পাশে’ না থাকলে কবি কী কী ব্যর্থ বলে মনে করেছেন?
উত্তর:- দেশজননীর বিপন্নতার মুহূর্তে তাঁর পাশে না থাকলে লেখালেখি, গান গাওয়া, ছবি আঁকা সব মিথ্যা হয়ে যাবে বলে কবি মনে করেছেন।
৬. “কেন তবে… গান গাওয়া”- এই দ্বিধার কারণ কী?
উত্তর:- দেশের মানুষ আক্রান্ত হলে কোনো শিল্পী প্রতিবাদ করতে না পারলে নিজের শিল্পীসত্তা নিয়ে তাঁর মনেই দ্বিধা সৃষ্টি হয়। কবির মনেও সেই দ্বিধাই সৃষ্টি হয়েছে।
৭.”নিহত ভাইয়ের শবদেহ দেখে”-কে এই ‘নিহত ডাই’?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় উল্লেখিত ‘নিহত ভাই’ হলেন গণ-আন্দোলনের শহিদ ও কবির সহনাগরিক।
৮. ‘নিহত ভাইয়ের শবদেহ দেখে’ কবির কী মনে হয়?
উত্তর:- নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির মনে হয় দেশমায়ের প্রতি ভালোবাসা, সমাজের প্রতি দায়বদ্ধতা বা মূল্যবোধের জন্যই ক্রোধের জন্ম হওয়া আবশ্যিক।
৯. “না-ই যদি হয় ক্রোধ”-কোন্ ক্রোধের কথা বলা হয়েছে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির মনে ক্রোধের সঞ্চার হওয়ার কথা বলা হয়েছে।
১০. “না-ই যদি হয় ক্রোধ”-তাহলে কী হবে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি বলেছেন নিহত ভাইয়ের শবদেহ দেখে ক্রোধ না জন্মালে দেশমায়ের প্রতি ভালোবাসা, সমাজ, মূল্যবোধ সবই অর্থহীন হয়ে যাবে।
১১. “কেন ভালোবাসা, কেন-বা সমাজ/কীসের মূল্যবোধ।”-কোন্ মানসিক যন্ত্রণা থেকে কবি এ কথা বলেছেন?
উত্তর:- ‘কুন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি মৃদুল দাশগুপ্ত নিহত দেশবাসী ভাইয়ের মৃতদেহ দেখে তীব্র ক্রোধ মানসিক যন্ত্রণা থেকে প্রশ্নোদ্ভূত মন্তব্যটি করেছেন।
১২. যে-মেয়ে নিখোঁজ’ তাকে কোথায় কীভাবে পাওয়া গিয়েছিল?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় নিখোঁজ মেয়েটিকে জঙ্গলে ছিন্নভিন্ন অবস্থায় পাওয়া গিয়েছিল।
১৩. “জঙ্গলে তাকে পেয়ে”-এই অবস্থায় কী করা উচিত নয় বলে কবি মনে করেছেন?
উত্তর:- নিখোঁজ মেয়েটিকে জঙ্গলে ছিন্নভিন্ন অবস্থায় পেয়েও এই নৃশংতার প্রতিবাদ না জানিয়ে ঈশ্বরের বিচারের আশায় বসে থাকা উচিত নয় বলে কবি মনে করেছেন।
১৪. “আমি কি তাকাব আকাশের দিকে”-কবি কখন এই প্রশ্ন করেছেন?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় নিখোঁজ মেয়ের ছিন্নভিন্ন শরীর জঙ্গলে পেয়ে আকাশের দিকে বিধির বিচার চেয়ে তাকানো উচিত কিনা সে বিষয়ে সংশয় প্রকাশ করতেই প্রশ্নটি করেছেন।
১৫. “আমি কি তাকাব আকাশের দিকে”-কবি কার কাছে এই প্রশ্ন করেছেন?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতা থেকে উদ্ধৃত অংশটিতে কবি প্রশ্নটি করেছেন নিজের কাছেই।
১৬. “আমি কি তাকাব আকাশের দিকে” কবির এই জিজ্ঞাসার উত্তর কী?
উত্তর:- প্রশ্নোদ্ভূত জিজ্ঞাসার উত্তরে কবি জানিয়েছেন যে, তিনি আকাশের দিকে তাকিয়ে বিধাতার বিচারের ভরসায় না থেকে কবিতার মাধ্যমে প্রতিবাদ জানাবেন।
১৭. “আমি তা পারি না।”কবি কী পারেন না?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি বলেছেন নিখোঁজ ছিন্নভিন্ন মেয়েটিকে জঙ্গলে পেয়ে কবি বিধির বিচার চেয়ে আকাশের দিকে তাকিয়ে থাকতে পারেন না।
১৮. “যা পারি কেবল”-কে, কী পারেন?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় জঙ্গলে ছিন্নভিন্ন মেয়েটিকে দেখে কবি প্রতিবাদী কবিতার মাধ্যমে তাঁর বিবেককে জাগিয়ে রাখতে পারেন।
১৯. সে-ই কবিতায় জাগে” কী, কেন কবিতায় জাগে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবির বিবেক জাগে জঙ্গলে পাওয়া নিখোঁজ মেয়েটির ছিন্নভিন্ন করুণ অবস্থার প্রতিবাদে ফেটে পড়ার জন্য।
২০. “সেই কবিতায় জাগে/আমার বিবেক,”-বিবেককে কার সঙ্গে তুলনা করা হয়েছে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় বিবেককে বিস্ফোরণের বারুদের সঙ্গে তুলনা করা হয়েছে।
২১. “আমার বিবেক, আমার বারুদ” কবির বিবেক কী করে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবির বিবেক জেগে ওঠে প্রতিবাদে ফেটে পড়ার জন্য। এই অবস্থাটি বিস্ফোরণের আগে বারুদের সঙ্গেই তুলনীয়।